এ পৃথিবীতে কেউ কারো না। কথাটা কিন্তু পুরোপুরি ঠিক না ‌‌। পরিবারের বাহিরের জগতের জন্য কথাটা খাটে। তবে অনেকের ক্ষেত্রে সব জায়গায়ই খাটে। 

চলুন এখন কিছু সত্য কথা জেনে নেওয়া যাক। যেগুলো আমরা সবাই জানি, সবাই বুঝি, কিন্তু তবুও করিনা। আজকের কথাগুলোর মধ্যে মা-বাবা এবং পরিবারের সদস্যদের কথা বাদ দিলাম। কারণ তারাই একমাত্র যারা আপনাকে পিছনে থেকে ঠেলবে সামনের দিকে এগিয়ে যেতে। অন্য কেউ এরকম করবে না। তবে অনেক ক্ষেত্রে এর ব্যতিক্রমও ঘটতে পারে।


আপনি একা। আপনি একজন ব্যবসায়ী হতে চান। জীবনে প্রচুর অর্থ উপার্জন করতে চান। তার জন্য অবশ্যই আপনাকে পরিশ্রম করতে হবে। সকালে ঘুম থেকে তাড়াতাড়ি উঠতে হবে সঠিকভাবে সঠিক নিয়মে এগিয়ে যেতে হবে। এখন আপনি যদি অর্থ উপার্জন না করেন ঘরে যদি দিনের পর দিন, রাতের পর রাত শুধু বসেই থাকেন সেই আশায় যে কেউ আসবে অলৌকিকভাবে কিছু দিয়ে যাবে। তাহলে কি তা সম্ভব? নিজের থেকে একটু কল্পনা করুন। এই যে কথাটুকু বললাম এটা কি আমাদের অনেকের মনে আসেনা?! অবশ্যই আসে! আসে বলেই, আমরা দুই-তিন দিন বসে থাকি না। বরং ঘন্টাখানেক সময়টা নষ্ট করি। ঘুমে না হলেও মোবাইলে!!


আচ্ছা একটা কথা ভাবুন। আপনি যদি নিজের থেকে অর্থ উপার্জন না করেন, নিজের থেকে ঘুম থেকে না উঠেন নিজে থেকে পরিশ্রম না করেন তাহলে কি অন্য কেউ এসে সে তার জীবন ফেলে আপনার জীবনকে গড়ে তুলবে। আপনার জীবনকে গড়ে তোলার জন্য আপনাকে ঠেলবে? এমন কি আছে যে তার মনের ভিতর একটা আশা নিয়ে আসবে যে সে আপনাকে বড়লোক করবে...। তাহলে কোন আশায়? কিসের আশায় আপনি বসে আছেন? কিসের আশায় আপনি সময় নষ্ট? করছেন সময়ের মূল্য কি এখনো বুঝছেন না! সময়ের মূল্য যদি এখনো না বুঝেন তাহলে আপনার অতীতের দিকে তাকিয়ে দেখুন। তারপরও কি বুঝছেন না সময়ের মূল্য কতটুকু তাহলে বর্তমানের সময় নিয়ে একটু ভাবুন কি হচ্ছে বর্তমানে কতটুকু সময় নষ্ট করলেন। কোথায় ব্যবহার করতে পারলেন না? কোথায় ব্যবহার করলে অন্যের উপকার হতো? কিংবা নিজের উপকার হতো? তাহলে কতটুকু লাভবান হতেন? সেই ইউটিউব কিংবা ফেসবুকের কিংবা টিকটক এর ওইসব ভিডিও যার কোন অর্থ নেই সেগুলো দেখে কি লাভ হয়েছে? এখন বলবেন লাভ তো অবশ্যই হয়েছে, আমি আনন্দ পেয়েছি... তাহলে যে আনন্দটা পেয়েছেন সেটা কি বর্তমানে পেয়েছেন নাকি সেটা অতীতে চলে গেছে। অবশ্যই অতীতেই চলে গেছে তাই ভাবুন সময়ের মূল্য কতটুকু। কোন একটা জাগায় কিংবা কোম্পানিতে আমরা যখন টাকা বিনিয়োগ করি তখন আমরা বেনিফিট বেশি পেতে কিংবা রিটার্ন বেশি পেতে অথবা মূলধন বেশি, যায় বলুন না কেন অর্থ তো একই, টাকা টাকে দীর্ঘ সময় পর্যন্ত বিনিয়োগ করতে হয়। তখনই আপনি সেই দীর্ঘ সময়ের বিনিয়োগ, দীর্ঘ সময় ধৈর্য, কষ্ট সবগুলার ফল বর্তমান ভবিষ্যৎ দুই জায়গায় তো ভোগ করেন অতীতেও সেটা চলে যাচ্ছে। কিন্তু সে অতীতে চলে যাওয়াটাও কি না যাওয়াটাও কি। কারণ আপনি তো বর্তমান তাকেও আরামে কাটাচ্ছেন সেই  ক্রিঞ্চ ভিডিওর মত না যেখানে আপনি বর্তমানে আরাম করলেন সাথে সাথে এটা অতীতে চলে গেল এবং তার ফল আর ভবিষ্যতে পেলেন না ভবিষ্যতে না পেলে বর্তমানকে আরাম করতে পারলেন না!!

নিজে না বুঝলে কেউ ধরে আপনাকে বুঝাবে না!!!