স্কুল জীবন শেষে কেউ নিজ ইচ্ছা থেকে কেউ বা মা- বাবার ইচ্ছা থাকে নটর ডেম কিংবা হলি ক্রস কলেজ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে থাকেন। তোমাদের জন্য শুরুতেই বলে রাখি আমি নটরডেম কলেজের ছাত্র নই। তাই আমি জানি ঠিক কি কারনে আমি আসিনি। একটা প্রবাদ বাক্য আছে,

ফলতার গল্প শুনো কিন্তু বিফলতার গল্প থেকে শিক্ষা গ্রহণ করো।

সময়টা এসএসসি-২০২২, যেখানে আমি বলেছিলাম কোচিং এর দরকার নেই সেখানে আমার মা-বাবা জোর করে কোচিংয়ে দিয়ে দে । কোচিংয়ে যাওয়ার পর সেখানের শিক্ষক এমনভাবে কথাগুলো বললেন যে তিনি সবকিছু জানেন। রীতিমতো পড়ানো শুরু করলেন। এমন ভাবে পড়াচ্ছিলেন মনে হচ্ছিল আমি কিছু জানি না এবং তিনি সবচেয়ে গভীর বেসিক থেকে পড়াচ্ছেন ‌‌। আসলে এমন কিছুই ছিলনা। তিনি বেসিকটা পড়াচ্ছিলেন কিন্তু এমন বেসিক পড়াচ্ছিলেন যা কিনা দশম শ্রেণী এবং একাদশ শ্রেণির সাথে হালকা সামঞ্জস্যপূর্ণ। বলতে গেলে একাদশ শ্রেণির এক্কেবারে বেসিকটা। যেটা পড়তে বা জানতে এমন মনে হয় যে তা দশম শ্রেণীর গভীর বেসিক।

তিনি এমনটা কেন করলেন? কী প্রশ্ন আসে তো? 

এর জন্য কয়েকটা পয়েন্ট বলে দিচ্ছি:

  • এভাবে একাদশ শ্রেণির একেবারে গভীর বেসিকটা দিলে শিক্ষার্থীরা বুঝতে পারবে না তারা ঠিক কোন শ্রেণীর পড়া পড়ছে। এতে লাভ কি?
  • এতে অবশ্যই লাভ আছে। যেখানে তুমি এসএসসি পরীক্ষার সম্পূর্ণ বইটা পড়ে এসেছ সেখানে যদি তোমাকে পুনরায় একই পড়া শুরু করা হয় তবে প্রথম দিন তো ছেড়ে পালাবাই। দ্বিতীয় দিন আর আসবা না। কেন আসবা না?
  • কারণ, তুমি তো আগে থেকে এগুলা সব জানোই। শুধু শুধু বাসা থেকে এসে লাভ কি হবে। এ ধারণাই তোমার মধ্যে কাজ করবে। 
  • যদি নতুন নতুন পড়া সাথে তুমি পরিচিত হও তবে তোমার মনের মধ্যে একটা সন্তোষ কাজ করবে এবং তুমি শিক্ষকের আনুগত্য প্রকাশ করে হলেও প্রতিদিন যাবা। রোদ হোক বৃষ্টি হোক সব সময়ই ঠিক আমার মত।
 তবে মনে রাখবা, যদি নতুন কিছু পরায় তবে তা ভালো করে পড়বা। কিন্তু সামনে যে লক্ষ্য সেটা পূরণের জন্য যেটা প্রয়োজন সেটাকে গুরুত্ব বেশি দিবে। যদিও স্যার সেটা না পড়াক। কারণ, জ্ঞান কখনো বিফলে যায় না।

তাহলে, বাসায় থেকে কিভাবে নটর ডেম/ হলি ক্রস কলেজের ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিব?
সহজ কিছু পদ্ধতি বলে দিচ্ছি (যদি ঠিক মতো ফলো করো তাহলে ইনশাআল্লাহ টিকার সম্ভাবনা বেড়ে যাবে):
  • বাংলা বইয়ের পাঠ পরিচিতি এবং লেখক পরিচিতি ভালো করে পড়বা। গল্পগুলা/কবিতার গুরুত্বপূর্ণ লাইন ভালো করে পড়বা। বহুনির্বাচনি/এক কথায় এর জন্য। কিছু অনুচ্ছেদের নাম আর ধারণা নিয়ে যেও।
  • গণিত, পদার্থবিজ্ঞান এগুলোর সূত্র গুলা করবা সেইসাথে সূত্রের প্রয়োগ। গতি অধ্যায় টা একটু ভালো করে পড়ো।
  • রসায়ন, সংকেতবিক্রিয়া পড়ে যাইও।
  • ইংরেজি জন্য E.F.T বইয়ের শেষের দিকের কবিতাগুলোর লেখকদের নাম আর গল্পগুলা থেকে সামান্য ধারণা নিও।
  • জীববিজ্ঞান হালকা পাতলা পড়িও।
  • এছাড়াও তোমরা সবচেয়ে ভালো বই Netter অনুসরণ করতে পারো।
পরীক্ষায় প্রশ্নের প্যাটার্ন কেমন হবে?
এ সম্পর্কে পূর্ব থেকে জানা যায় না। এক কথায়/ বহুনির্বাচনী/ ছোট প্রশ্ন-উত্তর(খ-Type)/ অনুচ্ছেদ। যেকোন কিছু আসতে পারে। এ সম্পর্কে তোমাকে চিন্তা করার প্রয়োজন নেই। তুমি বই দাগিয়ে দাগিয়ে সুন্দর করে পড়ো। এরপর যেমনি আসবে তুমি তা পারবে।

ভর্তি পরীক্ষার দিন হলে গিয়ে কি করা উচিত?
এক ঘন্টা আগে গিয়ে ভিড়ের মধ্যে দাঁড়িয়ে থাকিও না। Crowd থেকে দূরে থাকবা। পরীক্ষা শুরুর ১৫ মিনিট পূর্বে ঢুকলেই চলবে। টয়লেট সেরে নিয়ে। নিজের রোল অনুযায়ী নির্দিষ্ট আসনে বসে থাকবা। আশপাশে যে যতই কথা বলুক তুমি চুপচাপ নিচের দিকে তাকায় থাকবা না হয় সোজা থাকবে থাকবা। মাস্ক না দেওয়া ভালো। যদি স্যাররা দিতে বলে তবে দিবা। যথা সম্ভব একদম চুপ থাকবা। কারণ এই সময় অনেক রোল বাতিল পড়ে।

ভাইবার জন্য কি করা উচিত?
‌ কিছুটা ইতিহাস সম্পর্কে ধারণা নিয়ে যেও। যেমন মুক্তিযুদ্ধ কবে কোন সময় কি হয়েছিল কিংবা অলিম্পিয়াড প্রথম কখন হয়েছিল কোথায় হয়েছিল/ বিশ্বযুদ্ধ সম্পর্কে... আর যদি সাইন্সের হও তবে সাইন্সের সাথে রিলেটেড কিছু জিনিস দেখে যেও বিশেষ করে পদার্থ ও রসায়ন বিজ্ঞানের প্রথম অধ্যায় পড়ে গেলে ভালো হবে ‌‌।
সাইন্সের হলে মোটামুটি ইতিহাস আর এগুলা জানলেই হবে। আর্টস দের ক্ষেত্রে ইতিহাসটা ভালো করে জানবা। কমার্সের ক্ষেত্রে ভাইয়াদের থেকে জেনে নিও কি পড়তে হবে। না হলে তোমরাও ইতিহাস আর বইয়ের যেসব অধ্যায়ের সাল লেখা সেগুলো পড়। 

ভর্তি পরীক্ষায় না আসলে কি হবে?
কিছুই হবে না। তবে চেষ্টা কর যাতে ভর্তি পরীক্ষায় আসো। যেহেতু এটা একটা চ্যালেঞ্জ এর মত সে সাথে এখানে ভাগ্যটা কাজ করে তাই এটাকে গ্রহণ করে যথা সম্ভব চেষ্টা কর। কোন সমস্যা নেই যদি না আসো। জীবনটা তোমার, সব শেষে তোমাকেই গুছাতে হবে। কোন প্রতিষ্ঠান তোমাকে সব কিছু দিয়ে দিতে পারবে না। অবশ্য পরিবেশটা কিছুটা হলেও প্রভাব ফেলে। তবে না আসলে এ নিয়ে মন খারাপ করিও না। কারণ সবার আসবে এমন কোন কথা নেই। অনেক কলেজ আছে। যে কলেজে আস, সে কলেজ স্বাদরে গ্রহণ কর। পরবর্তী লক্ষ নির্ধারণ করে আবার পড়া শুরু করো। কারণ তুমি জানো না পরবর্তীতে তুমি কি পেতে যাচ্ছ। এতোটুকুই জানো বর্তমানে তুমি কি করছ...

ধন্যবাদ। দোয়া রইল, ভাইয়ারা। আমার জন্য দোয়া করবে। আসসালামুয়ালাইকু